শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
Smoking
 
বাড়তি বিল গুনতে হচ্ছে Uber যাত্রীদের
প্রকাশ: ০৫:২৮ pm ০৮-০৩-২০১৭ হালনাগাদ: ০৪:৫৩ pm ০৯-০৩-২০১৭
 
 
 


Uber ট্যাক্সি সার্ভিস ঢাকার রাজপথে চলে এসেছে বিশ্বজুড়ে পরিবহণ যোগাযোগের এক অভাবনীয় চমক উবার যা ৪৫০টিরও (Uber এর তথ্য মতে) বেশী শহরে যাত্রী ও চালকের যোগাযোগের ভাষাকে পুরোপুরি বদলে দিয়েছে। জনপ্রিয় এই ‘অন ডিমান্ড’ পরিবহণ সেবা উবার-এর মাধ্যমে মাত্র একটি বাটন চেপে ঢাকাবাসী এখন ঘুরে বেড়াবে নগরীর বিভিন্ন স্থানে।Uber একটি আমেরিকান মালটিন্যাশনাল অনলাইন ট্রান্সর্পোট নেটওয়াক কোম্পানী যার হেডকোয়াটার আমেরিকায় সান-ফান্সিকোতে অবস্থিত। ২০১৬ সালে ২২শে নভেম্বর বাংলাদেশে যাত্রা শুরু করে Uber

সম্পতি দেখা যাচ্ছে উবার এর বিলিং সিস্টেমে নানা সমস্যা।যার মাসুল দিচ্ছে যাত্রীরা। বেইসফেয়ার ৫০টাকা , কিঃমিঃ প্রতি ২১ টাকা ও যাত্রার দূরত্ব মিনিট প্রতি ৩ টাকা এই তিনটি সমন্বয়ে Uber এর  বিল করা হয়। কিন্তু দেখা যাচ্ছে , তাদের বিলের বিভান্তি। গ্রাহক পড়ছে বাড়তি টাকা পরিশোধের জালে।

৪ মাসের যাত্রায় এর মধ্যে Uber দুইবার তাদের বিল বাড়িয়েছে। আগে ছিল বেইসফেয়ার ৫০টাকা , কিঃমিঃ প্রতি ১৮ টাকা ও যাত্রার দূরত্ব মিনিট প্রতি ২ টাকা। ২৩শে জানুয়ারি ২০১৭ থেকে তারা আবার নতুন বিলের ধার্য করেন ।

অনেক যাত্রী  অভিযোগ করে বলেন Uber কিঃমিঃ এর বিলও নিচ্ছে আবার  যাত্রার শুরু থেকে শেষ হওয়া পযর্ন্ত  মোট সময়ের উপর ও বিল নিচ্ছে। তাদের মতে কিঃমিঃ আর ওয়েন্টিং সময়টাকে তাদের ধরা উচিত।

সম্পতি Uber এর এক নিয়মিত  গ্রাহক আমাদের জানান, উনি শ্যামলী থেকে মিরপুর-১২ গেছেন। তার যাত্রার দূরত্ব ছিলো ৭.কিঃমিঃ সময় লেগেছে ০০.৩৬.২৫ মিনিট। সে হিসেবে তার বিল হবার কথা বেইস ফেয়ার ৫০টাকা + ৭.৮৯কিঃমিঃ X ২১=১৬৫.৬৯ টাকা+ সময় ৩৬.২৫মিনিট X ৩=১০৮.৭৫ টাকা যার মোট বিল হবার কথা ৩২৪.৪৪ টাকা। উনার ডিসকাউন্ট অফার  ছিলো ১৫০ টাকা , উনাকে পরিশোধ করার কথা ছিলো ১৭৪.৪৪ টাকা। কিন্তু উনি দেখলেন উনার  বেইসফেয়ার+৭.৮৯ কিঃমিঃ+যাত্রার দূরত্ব ৩৬.২৫মিনিট =উবার বিল করেছে ৩৮৯.৬৩ টাকা আর উনাকে পরিশোধ করছে হয়েছে ২৩৫ টাকা যা মূল বিলের থেকে ৬০.৫৬ টাকা বেশি। উনি Uber এর পেইজে বিষয়টি জানায় কিন্তু কর্তৃপক্ষ এর কোনো উত্তর দেয় নাই। উনি বলেন উবার সেবা ভালো তবে এই রকম অনৈতিকভাবে যাত্রীদের পকেট কেটে টাকা হাতিয়ে নিলে সবাই উবারকে বর্জন করবে। উনি আরো বলে সরকারের উচিত এই সকল বিষয়ে সর্বদা নজরদারী বাড়ানো।

ঢাকায় Uber খুব অল্প সময়ে জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে যদিও Uber এখন পযর্ন্ত বাংলাদেশে তাদের সার্ভিসটির কোনো অনুমোদন পাইনি। গ্রাহকরা যাতে কোনো প্রকার প্রতারণা মুলক পেমেন্ট করতে না হয় সেদিকে উবার কর্তৃপক্ষ ও বি.আর.টি.এ কে সেদিক টা বিশেষ নজরদারী ব্যবস্থা করতে হবে।  

 

প্রতিবেদন- আকবর রাব্বী

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT