মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ ১৭ই বৈশাখ ১৪৩১
Smoking
 
অধিক টাকা প্রদান করে কুমিল্লা বিশ্ব বিদ্যালয়য়ে ভর্তি হতে হছে শিক্ষার্থীদের
প্রকাশ: ১১:০২ am ১৯-০৯-২০১৮ হালনাগাদ: ০৯:৪৫ am ২৩-০৯-২০১৮
 
 
 


কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) স্নাতকোত্তর কোর্সে ভর্তি হতে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় বাড়তি ফি আদায়ের অভিযোগ উঠেছে। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে যেখানে ৪ থেকে ৮ হাজার টাকায় শিক্ষার্থীরা স্নাতকোত্তরে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারে, সেখানে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের স্নাতকোত্তরে ভর্তি হতে গুণতে হচ্ছে প্রায় দ্বিগুণ থেকে তিন গুণ অর্থ।

বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক সূত্রে জানা যায়, এ বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থীকে স্নাতক চার বছর মেয়াদী কোর্স সম্পন্ন করতে প্রতি বছর গড়ে ৬ হাজার টাকা খরচ করতে হয়। কিন্তু এক বছরের স্নাতকোত্তর কোর্সে ভর্তি হতে একজন শিক্ষার্থীকে অনুষদ ভেদে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের ফি বাবদ প্রায় ৯ হাজার থেকে ১২ হাজার টাকা জমা দিতে হয়। এছাড়াও বিভাগ ফি ও ডিন অফিস ফি এর সাথে বিভাগভিত্তিক ক্লাবের ফি মিলিয়ে গুণতে হয় আরও হয় তিন থেকে সাড়ে তিন হাজার টাকা। সবমিলিয়ে শুধু এক বছরের স্নাতকোত্তর কোর্সে ভর্তি হতেই কুবি শিক্ষার্থীদের গুণতে হচ্ছে প্রায় ১৫ হাজার টাকা।
স্নাতক শেষ করে স্নাতকোত্তর কোর্সে ২০১৭-১৮ সেশনে ভর্তি হবেন আইসিটি বিভাগের শিক্ষার্থ । তিনি বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত ঘরের সন্তানরা ভর্তি হয়। সাধারণত স্নাতক পড়াকালীন সময় থেকেই টিউশনি করিয়ে শিক্ষার্থীদের তাদের খরচ চালাতে হয়।এই অবস্থায় স্নাতকোত্তরে ভর্তির এতগুলো টাকা জোগাড় করতে অনেক কষ্ট হয়, ধার করতে হয়। পাশাপাশ এই অর্থ জোগাড়ের চিন্তায় পড়াশোনাও ঠিকঠাক করা যায় না।’

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT