শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ ১৪৩১
Smoking
 
‘জয় বাংলা’ জাতীয় স্লোগান ঘোষণা প্রশ্নে রুল শুনানি ১৮ জানুয়ারি
প্রকাশ: ১০:২৬ am ১১-১২-২০১৭ হালনাগাদ: ১০:৫১ am ১১-১২-২০১৭
 
 
 


‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণা বিষয়ে জারি করা রুলের শুনানির জন্য ১৮ জানুয়ারি দিন ধার্য করেছে হাইকোর্ট। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।

“জয় বাংলা”কে কেন ‘জাতীয় স্লোগান’ ঘোষণা করার নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি গত ৪ ডিসেম্বর রুল জারি করে হাইকোর্ট।এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেয় আদালত। বিষয়টি নিয়ে আনা রিট পিটিশনার সুপ্রিমকোর্ট বার-এর সাবেক সেক্রেটারী ও সুপ্রিমকোর্টের বিশিষ্ট আইনজীবী ড. বশির আহমেদ বাসস’কে বলেন, আদালতে তিনি নিজেই এ বিষয়ে শুনানি করেন।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব এবং শিক্ষা সচিবকে রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়েছে। ৭২ ঘণ্টার মধ্যে তাদেরকে এ রুলের জবাব দিতে বলে আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

ড. বশির আহমেদ বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর নেতৃত্বে ‘জয় বাংলা’ স্লোগান দিয়েই সমস্ত জাতি এক হয়েছিল। এই স্লোগানে উদ্বুদ্ধ হয়েই বীর বাঙ্গালি যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং পাকিস্তানি সামরিক জান্তা ও তাদের এদেশীয় দোসড়দের কবল থেকে দেশকে মুক্ত করে। ড. বশির বলেন, দীর্ঘ সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আমাদের কোনো জাতীয় মোটো কিংবা স্লোগান নেই। সে কারণে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে নির্ধারণে প্রয়োজনীয় নির্দেশনার আর্জি জানিয়ে এ রিট পিটিশনটি দায়ের করা হয়।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT