বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ ১৪৩১
Smoking
 
রাজশাহী শিক্ষাবোর্ড পাসের হার এবার সেরা, ৯০ দশমিক ৭০
প্রকাশ: ০৩:৪৭ pm ০৪-০৫-২০১৭ হালনাগাদ: ০৩:৪৯ pm ০৪-০৫-২০১৭
 
 
 


রাজশাহী শিক্ষাবোর্ড পাসের হারের দিক দিয়ে এবার সেরা। তবে গত পাঁচ বছরের মধ্যে এই বোর্ডে এবার পাসের হার সবচে কম।

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০।

গত পাঁচ বছরের ফলাফল থেকে দেখা যায়, ২০১৩ সালে এই শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৯৪ দশমিক ০৩ শতাংশ, ২০১৪ সালে তা বেড়ে দাঁড়ায় ৯৬ দশমিক ৩৪ শতাংশ। ২০১৫ সালে কিছুটা কমে পাসের হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ হলেও ২০১৬ সালে এসে তা দাঁড়ায় ৯৫ দশমিক ৭০ শতাংশ।

এবার সেই পাসের হার নেমে এসেছে ৯০ দশমিক ৭০ শতাংশে। শুধু পাসের হারেই নয়, এই বোর্ডে এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও কিছুটা কমেছে। এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী। গত বছর এই শিক্ষাবোর্ডে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ হাজার ৫৯৪।

এ ছাড়া শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের চেয়ে এবার প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে থাকা ৪২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী এ ছাড়া করেছে। অথচ গত বছর এই সংখ্যা ছিল ৮০০টি। এ ছাড়া ২০১৫ সালে ছিল ৯৬৯টি এবং ২০১৪ সালে ছিল এক হাজার ৫৫ টি।

রাজশাহী শিক্ষাবোর্ড থেকে এ বছর এক লাখ ৬৬ হাজার ৯৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্রী ৮০ হাজার ২১৯ জন এবং ছাত্র ৮৬ হাজার ৭১৯ জন। বোর্ড থেকে মোট পাস করেছে এক লাখ ৫১ হাজার ৪০৬ জন শিক্ষার্থী। শতকরা হিসেবে এটি ৯০ দশমিক ৭০ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯০ দশমিক ০১ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ২৭৪ জন ছাত্রী এবং ৯ হাজার ৭৫ জন ছাত্র।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT