বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ ১৪৩১
Smoking
 
রংপুর রাইডার্স আসছে নিজ শহরে
প্রকাশ: ০৫:৫১ pm ২৩-০৯-২০১৭ হালনাগাদ: ০৫:৫৬ pm ২৩-০৯-২০১৭
 
 
 


পৃথিবীর সর্বত্র প্রতিটি সমাজের প্রতিবন্ধীতা বিদ্যমান। পরিবার ও সমাজ মনে করে প্রতিবন্ধী জনগোষ্ঠী পরিবারের বোঝা,পরনির্ভশীল এবং তাদের দ্বারা কিছুই হবে না। ফলে পরিবার সমাজের উন্নয়নমূলক কার্যক্রম পরিকল্পনা বাস্তবায়নে তারা উপেক্ষিত ও অবহেলিত হয়ে থাকে। কিন্তু প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের অংশ এবং তাদের সমাজিক উন্নয়ন প্রক্রিয়ায় সংযুক্ত হয়ে স্বাধীনভাবে বেচেঁ থাকার অধিকার রয়েছে। 
রংপুর বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বিভাগ এবং এর জনসংখ্যা প্রায় ১৫ (পনের) মিলিয়ন। এখানে নানান সংস্কৃতির মানুষের বসবাস। তাদের মধ্যে প্রতিবন্ধী মানুষেরাও রয়েছে। এ অঞ্চলের ক্রিড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডে প্রতিবন্ধী মানুষের অংশগ্রহণ খুবই কম। প্রবেশগম্যতা বাধার কারণে সমাজ তাদের এই ধরনের কর্মকান্ডে উৎসাহিত করে না।বাংলাদেশ সরকার প্রতিবন্ধী মানুষদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ইতিমধ্যে বাংলাদেশ সরকার প্রতিবন্ধী মানুষদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে একটি আইন প্রণয়ন করেছে এবং আইনের বাস্তবায়নে নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান হিসেবে আরদ্রিদ রংপুর বিভাগে রংপুর রাইডার্স-এর সহযোগীতায় প্রতিবন্ধী শিশুদের চিকিৎসা-পূর্ণবাসন কার্যক্রম এবং প্রতিবন্ধী যুবদের ক্রিড়া ও কর্মসংস্থান বিষয়ক কার্যক্রম শুরু করেছে।
এরই ধারাবাহিকতায় আগামি ২৭ সেপ্টেম্বর ২০১৭ ইং তারিখে রংপুর বিভাগীয় স্টেডিয়ামে রংপুর রাইডার্স এর সার্বিক সহযোগীতায় আরদ্রিদ এবং বিডিক্রিকটাইম-এর আয়োজনে শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারদের নিয়ে ক্রিকেট ম্যাচ ও প্রতিবন্ধী শিশুদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উক্ত আয়োজনের উদ্দেশ্য হচ্ছেঃ
১। প্রতিবন্ধী যুবদের ক্রিকেট খেলায় অংশগ্রহনে সুযোগ করে দেয়া ও উৎসাহিত করা। 
২। প্রতিবন্ধী শিশু ও যুবদের সামর্থ প্রদর্শনের মাধ্যমে তাদের আত্মবিশ্বাসী তৈরী করা। 
৩। প্রতিবন্ধীতা সর্ম্পকে নেতিবাচক ধারণা পরিবর্তন করা ।
৪। প্রতিবন্ধী মানুষ সর্ম্পকে সমাজের মানুষের বদ্ধমূল ধারণা পরিবর্তন করা।
৫। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি ইতিবাচক দৃষ্টি ভঙ্গি সৃষ্টি করা।

একই সমাজে বসবাসরত মানবগোষ্ঠীর বৈচিত্র্যময় গ্রহণীয়তা গুরুত্ব স্বীকৃতি বৈষম্য হ্রাস, বাধা দূরীকরণ অধিকার বহাল থাকা, মর্যাদা ও সকল মানুষের জন্য সমান সুযোগ থাকবে। এক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ সংস্থা সমূহের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজে একীভূত হতে পারবে। যা শুধুমাত্র তাদের নিজেদেরকে লাভবান করবে না বরং লাভবান হবে আমাদের সমাজ।

উক্ত আয়োজনে সবার উপস্থিতি প্রতিবন্ধী মানুষদের উৎসাহিত দান এবং তাদের এই আয়োজনকে সার্থক করবেন বলে তারা মনে করেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT