বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র ১৪৩০
Smoking
 
যে ১০টি উপায় ধূমপান ছাড়ার সাহায্য করবে
প্রকাশ: ০৪:১৭ pm ১৮-০৭-২০১৭ হালনাগাদ: ০৪:২৫ pm ১৮-০৭-২০১৭
 
 
 


বিশ্বে প্রতিবছর লাখো মানুষ ধূমপান ছাড়তে চাইলেও শেষমেশ বেশির ভাগই ব্যর্থ হন। আর এর অন্যতম কারণ হলো মানসিক দৃঢ়তার অভাব। অনেক চেষ্টা করেও যখন ধূমপান ছাড়া সম্ভব হয় না, তখন এই মানসিক যন্ত্রণায় হতাশ হয়ে পড়েন অনেকে। যাঁরা অনেক চেষ্টা করেও ধূমপান ছাড়তে পারছেন না, তাঁদের জন্য এবার ১০টি উপায় বা পথ খুঁজে বের করেছেন বিশেষজ্ঞরা। এসব পথ অনুসরণ করলে আর মানসিক দৃঢ়তা থাকলে হয়তো ধূমপান ত্যাগ করার বিষয়টা খুব সহজ হয়ে যাবে ধূমপায়ীদের জন্য।

পরিবার ও বন্ধুদের সমর্থনঃ
নিকোটিনে আসক্তি থেকে মুক্তি পেতে প্রথমেই পরিবার ও বন্ধুদের কাছ থেকে উত্সাহ প্রয়োজন।

নিয়মিত ব্যায়ামঃ
এই আসক্তি থেকে নিজেকে ভুলিয়ে রাখার জন্য অন্যদিকে মনোযোগ দিন। আর এর একটি ভালো উপায় হলো নিয়মিত ব্যায়াম করা।

গভীর শ্বাসঃ
সফলভাবে ধূমপান ছাড়ার একটি উপায় হলো গভীরভাবে শ্বাস নেওয়া। মনকে শান্ত করতে এবং উত্তেজনাকর পরিস্থিতি থেকে বের হয়ে আসতে গভীরভাবে শ্বাস নেওয়ার পদ্ধতিকে অনেক বিশেষজ্ঞই শক্তিশালী ও গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

প্রচুর পানি পানঃ
প্রচুর পরিমাণ পানি পান করার অভ্যাস গড়ে তুলতে হবে। কেননা, পানি আপনার শরীরের নিকোটিন ও অন্যান্য রাসায়নিক পদার্থ বের করতে সহায়তা করে।

সরিয়ে ফেলুন ধূমপানসংশ্লিষ্ট জিনিসপত্রঃ
আপনার আশপাশে ধূমপানসংশ্লিষ্ট ছড়িয়ে-ছিটিয়ে থাকা জিনিস, যা আপনাকে আবারও ধূমপানে উত্সাহী করে তোলে, সে সব জিনিস সরিয়ে রাখুন। যেমন: লাইটার, ছাইদানি (অ্যাশট্রে), সিগারেটের পুরোনো প্যাকেট প্রভৃতি।

ডায়েরিতে লিখে রাখুনঃ
ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পরপরই যত দ্রুত সম্ভব, তা আপনার ডায়েরি বা অন্য কোথাও লিখে রাখুন। এতে আপনি আপনার কাছেই লিখিতভাবে দায়বদ্ধ থাকবেন। আর এটি আপনাকে সব সময় আপনার প্রতিজ্ঞা সম্পর্কে মনে করিয়ে দেবে।

ইতিবাচক মনোভাবঃ
সর্বশেষ যে বিষয়টি মনে রাখতে হবে তা হলো, আত্মনিয়ন্ত্রণ।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT