শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ ১৪৩১
Smoking
 
যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়াকে শান্ত হতে বলল চীন
প্রকাশ: ১০:২৩ am ১৬-০৮-২০১৭ হালনাগাদ: ১০:২৭ am ১৬-০৮-২০১৭
 
 
 


গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনার পরিপ্রেক্ষিতে সৃষ্ট সংকট নিরসনে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে উসকানিমূলক কর্মকাণ্ড এবং বাগাড়ম্বর থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে চীন।

স্থানীয় সময় মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়। 

ওই দিন চলমান সংকট নিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সঙ্গে  ফোনালাপ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আলাপকালে তিনি বলেন, কোরিয়া উপদ্বীপে চলমান সংকটের শান্তিপূর্ণ সমাধানের আগ্রহ আছে চীন, রাশিয়াসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর।

দুই নেতার ফোনালাপের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, পরমাণু অস্ত্রের বিষয়, বিবদমান পক্ষগুলোর মধ্যে কৌশলগত যোগাযোগ এবং উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার বিষয়গুলো সমন্বয় করবে  চীন।

চীনের বিবৃতিতে আরো বলা হয়, আলাপকালে দুই পররাষ্ট্রমন্ত্রী একমত হয়েছেন যে, রাজনৈতিক ও কূটনৈতিক সমাধানের কোনো বিকল্প নেই। 

জুলাইয়ে দুটি আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর পরিপ্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেস। পরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের উত্থাপিত একটি প্রস্তাব জাতিসংঘেও পাস হয়। এ নিয়ে চটে যায় উত্তর কোরিয়া। দেশটি যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় এলাকা গুয়ামে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দেয়। 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT