শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র ১৪৩০
Smoking
 
বাংলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী আজ
প্রকাশ: ১২:২৪ pm ০৩-১২-২০১৭ হালনাগাদ: ১২:৩২ pm ০৩-১২-২০১৭
 
 
 


বাংলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী আজ। বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, গবেষণা ও প্রচারের লক্ষ্যে ১৯৫৫ সালের এই দিনে ঢাকায় প্রতিষ্ঠিত হয় বাংলা একাডেমি। রাষ্ট্রভাষা আন্দোলন-পরবর্তী কালের প্রেক্ষাপটে বাংলা একাডেমি প্রতিষ্ঠার দাবি ওঠে। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ‘বর্ধমান হাউস’-এ এই একাডেমির সদর দফতর স্থাপিত হয়।

বাংলা একাডেমির মতো প্রতিষ্ঠান স্থাপন ও সংগঠনের বিষয়ে প্রথম চিন্তা করেন ড. মুহম্মদ শহীদুল্লাহ। ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বরে পূর্ব পাকিস্তান সাহিত্য সম্মেলনে ভাষা সংক্রান্ত একটি একাডেমি প্রতিষ্ঠার দাবি করেন তিনি। এছাড়া দৈনিক আজাদ পত্রিকা বাংলা একাডেমি গঠনে জনমত সৃষ্টিতে ভূমিকা রাখে। ১৯৫২ সালের ২৯ এপ্রিল পত্রিকাটি ‘বাংলা একাডেমি’ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা জানিয়ে একটি সম্পাদকীয় প্রকাশ করে। এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সে সময় কিছু প্রচেষ্টা নেয়। ১৯৫৪ সালে এ পরিপ্রেক্ষিতে প্রস্তাবও গ্রহণ করা হয়। কিন্তু তখন অর্থাভাবে প্রস্তাবটি বাস্তবায়ন হয়নি। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট গঠিত হলে তৎকালীণ শিক্ষামন্ত্রী সৈয়দ আজিজুল হক ওই প্রস্তাব বাস্তবায়নের নির্দেশ দেন।

অবশেষে ১৯৫৫ সালে ৩ ডিসেম্বর বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয়। অমর একুশে গ্রন্থমেলা, গবেষণা, গ্রন্থ প্রকাশনা, পত্রপত্রিকা প্রকাশনা, বিভিন্ন বিশেষ প্রকল্প, মুদ্রণ, ফেলোশিপ প্রদান, বাংলা একাডেমি পুরস্কার ইত্যাদি নানা কার্যক্রম করে থাকে বাংলা একাডেমি।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT