বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ ১৪৩১
Smoking
 
প্রধানমন্ত্রীর সঙ্গে ডেভিড ক্যামেরনের সৌজন্য সাক্ষাৎ
প্রকাশ: ১২:০০ pm ২৭-০৪-২০১৭ হালনাগাদ: ০১:১৯ pm ২৭-০৪-২০১৭
 
 
 


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সৌজন্য সাক্ষাৎ করেছেন।

বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে ওই সৌজন্য সাক্ষাৎ করেন সফররত প্রাক্তন বৃটিশ প্রধানমন্ত্রী। তবে সাক্ষাতের বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

এর আগে বুধবার রাতে প্রথমবারের মতো ব্যক্তিগত সফরে ঢাকা পৌঁছান ডেভিড ক্যামরন। যুক্তরাজ্যভিত্তিক একটি বেসরকারি সংস্থার আমন্ত্রণে তার এ সফর।

পররাষ্ট্র দপ্তর থেকে জানা যায়, ২৪ ঘণ্টারও কম সময়ের এই সফরে ব্রিটিশ সমর্থনে পরিচালিত প্রকল্প পরিদর্শন এবং প্রবৃদ্ধিসংক্রান্ত একটি গোলটেবিল বৈঠকে যোগদান করবেন ডেভিড ক্যামেরন। সপ্তাহ খানেক আগে ক্যামেরনের ব্যক্তিগত সহকারী চিঠি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেন।

সফরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও তার সাক্ষাৎ করার সম্ভাবনা রয়েছে বলে অন্য একটি সূত্রে জানা যায়। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে ক্যামেরনের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সফরে ডিএফআইডি বাংলাদেশের প্রজেক্ট পরিদর্শন করবেন ডেভিড ক্যামেরন। দারিদ্র্য দূরীকরণ এবং ধারণযোগ্য উন্নয়ন নিয়ে কাজ করে এই প্রতিষ্ঠানটি। এই প্রকল্পের আওতায় তিনি ঢাকার একটি গার্মেন্টস প্রতিষ্ঠান ঘুরে দেখতে পারেন বলে জানা গেছে।

দুপুরে হোটেল ওয়েস্টিনে ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের আয়োজনে একটি গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করার কথা রয়েছে তার। সেখানে প্রবৃদ্ধির উন্নয়ন, বাংলাদেশের অগ্রগতি বিষয়ে আলোচনা হবে। এই গোলটেবিল বৈঠকে অর্থনীতিবিদসহ সুশীল সমাজের ব্যক্তিরাও উপস্থিত থাকবেন। আর এসব কর্মসূচি শেষে আজই ঢাকা ত্যাগ করবেন ডেভিড ক্যামেরন।

২০১৬ সালের ২৩ জুন যুক্তরাজ্যে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকা নিয়ে এক গণভোটে অনুষ্ঠিত হয়। গণভোটে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষ জয়ী হওয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন ডেভিড ক্যামেরন। ওই বছরের সেপ্টেম্বরেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়েন ক্যামেরন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থাকা অবস্থায় আগে কখনোই বাংলাদেশ সফর করেননি ক্যামেরন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT