শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ ১৪৩১
Smoking
 
পৃথিবীর সবচেয়ে বড় হীরা ‘ফক্সফায়ার’
প্রকাশ: ১২:০০ am ২৩-১১-২০১৬ হালনাগাদ: ১২:২০ pm ২৩-১১-২০১৬
 
 
 


হীরার নাম ‘ফক্সফায়ার’। আর এ মুহূর্তে পৃথিবীর সবচেয়ে বড় হীরা এখন এটিই। আর এ দাবি করেছেন যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক দল।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, পৃথিবীতে এখন পর্যন্ত পাওয়া সবচাইতে বড় আনকাট হীরা ‘ফক্সফায়ার’। বিশ্ববিদ্যালয়ের ‘আফ্রো-আমেরিকান হিস্ট্রি অ্যান্ড কালচারাল জাদুঘরে’ সংরক্ষিত আছে এ হীরাটি। এর ওজন ১৮৭ ক্যারট বা এক দশমিক তিন আউন্স।

গত বছর কানাডার উত্তর-পশ্চিম অঞ্চলে এ হীরাটি পাওয়া যায়। বিশালায়তনের এ হীরা পাওয়ার আগে ওই এলাকায় কেবল ছোট হীরা পাওয়া যায় এমন ধারণা করা হতো।

হীরাটির আবিষ্কারের কাহিনীও বিস্ময়কর। খনিতে সাধারণত এই আকারের পাথর পাওয়ার পর, তা খনি থেকে পাথর বা নুড়ি সরানোর যন্ত্রে ভেঙে যায়। কিন্তু এ হীরাটি নষ্ট হয়ে যাওয়া থেকে বেঁচে গিয়েছিল কেবল সময়মতো এক কর্মীর চোখে পড়ার কারণে। তিনি সময়মতো পাথর ভাঙার মেশিনটি বন্ধ করে দেয়ার কারণে হীরাটি রক্ষা পেয়েছিল। এরপর হীরাটি মিশিগান বিশ্ববিদ্যালয়ের কাছে সংরক্ষিত ছিল।

সর্বশেষ, গত জুনে দীপক শেঠ নামের এক বিনিয়োগকারী নিলামে এ হিরাটি কিনে নেন। এরপরই এ হীরা প্রদর্শণীর জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) স্মিথসোনিয়ানস ন্যাশনাল মিউজিয়াম এই হীরা আরেকটি বিশ্বখ্যাত হীরা হোপ ডায়মণ্ডের সঙ্গে প্রদর্শিত হবে।

হীরাটির প্রদর্শনীর বিষয়ে আয়োজকরা বলেন, “গত এক বছরেই উত্তর আমেরিকায় পাওয়া পৃথিবীর সবচাইতে বড় ‘আনকাট’ হীরা হিসেবে এর সুখ্যাতি ছড়িয়ে গেছে। এবার সেই হীরাটিই প্রথমবারের মতো মানুষের প্রদর্শনীর জন্য নিয়ে আসছি আমরা।”

 
 

আরও খবর

Daraz
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT