শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ ১৪৩১
Smoking
 
ডায়াবেটিস রোগী আর সবার মতোই রোজা রাখতে পারবেন !
প্রকাশ: ১২:০৮ am ৩০-০৫-২০১৭ হালনাগাদ: ১২:১০ am ৩০-০৫-২০১৭
 
 
 


বড় ধরনের সমস্যা বা ঝুঁকি না থাকলে একজন ডায়াবেটিস রোগী আর সবার মতোই রোজা রাখতে পারবেন। যেহেতু রোজাদারকে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত অনেকক্ষণ না খেয়ে থাকতে হয়, তাই ডায়াবেটিস রোগীদের জটিলতার আশঙ্কা থাকে। তাই ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে সেহরি, ইফতার এবং রাতের খাবারের ক্ষেত্রে কিছু বাড়তি সতর্কতা প্রয়োজন। এ প্রসঙ্গে পরামর্শ দিয়েছেন ‘ডায়েট অ্যান্ড ফিট’-এর পুষ্টিবিদ আদিবা ফারজিন।

সেহরি
ডায়াবেটিস রোগীদের সেহরির সময় পেট ভরে খাওয়া উচিত। কারণ সেহরির সাথে ইফতারের মধ্যবর্তী সময়ের পার্থক্যটা অনেক। সেহরিতে শর্করা এবং প্রোটিনসহ সব ধরনের পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার খেতে হবে। মাছ কিংবা মাংস থাকতে হবে খাবার তালিকায়। সম্ভব হলে দুধ খেতে হবে সেহরিতে। যারা সেহরিতে ইনসুলিন নিয়ে থাকেন তাদের সকালে ব্যায়াম কিংবা হাটা-হাটি না করাই ভালো। তারাবির নামাজ পড়লে অতিরিক্ত ব্যায়াম না করলেও চলে।

ইফতার
একটি খেজুর খেতে পারবেন। চিনি যুক্ত শরবত না খেয়ে চিনি ছাড়া লেবুর শরবত, ফলের রস কিংবা ডাবের পানি খেতে পারেন। তেলে ভাজা-পোড়া না খেয়ে চিনি ছাড়া দই দিয়ে চিড়া খেতে পারেন। কম তেলে রান্না করা ছোলার সাথে মুড়ি এবং অন্যান্য ইফতারের পদ দিয়ে মেখে খেতে পারেন। ইফতারে প্রচুর ফলমূল খেতে হবে। ইফতারে একসঙ্গে প্রচুর খাবার না খেয়ে অল্প অল্প করে কিছুক্ষণ পর পর খান। ইফতার থেকে সেহরি পর্যন্ত

নৈশভোজ
ডায়াবেটিস রোগীদের কোনো ভাবেই রাতের খাবার বাদ দেওয়া উচিত নয়। রাতে অল্প হলেও খেতে হবে। ঘুমাতে যাওয়ার কমপক্ষে দেড় ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিতে হবে। নৈশভোজে রুটি বা অল্প ভাত খেতে পারেন।

সতর্কতা
রোজা রাখা অবস্থায় যদি হঠাৎ বুক ধড়ফড় করা, অতিরিক্ত ঘাম দেয়, মাথা ঘোরে, শরীর কাঁপা, চোখে ঝাপসা দেখা ইত্যাদি সমস্যা দেখা দেয়— তাহলে ডায়াবেটিস পরীক্ষা করুন। ডায়াবেটিস তিন এর নিচে নেমে গেলে সাথে সাথে রোজা ভেঙে ফেলতে হবে। এ ছাড়াও টাইপ ১ ডায়াবেটিস রোগী, গর্ভবতী ডায়াবেটিস রোগী, সাম্প্রতিক হাইপোগ্লাইসেমিয়া বা হাইপারগ্লাইসেমিয়া কোমা রোগী কিংবা অন্য কোনো শারীরিক জটিলতা আছে যাদের, তাদের রোজা রাখার ক্ষেত্রে অবশ্যই ডাক্তার এবং পুষ্টিবিদের পরামর্শ নিতে হবে। সচেতনতা ও সতর্কতা অবলম্বন করলে রমজান মাসে রোজা রেখেও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে সুস্থ থাকা সম্ভব।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT