বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ ১৪৩১
Smoking
 
আসুন জেনে নেই বাড়িতে কিভাবে টার্কি পাখি পালন করতে হবে
প্রকাশ: ০১:৫৭ pm ৩০-০৭-২০১৭ হালনাগাদ: ০২:০০ pm ৩০-০৭-২০১৭
 
 
 


টার্কি একটি পাখির নাম । এটি মূলত বন্য পাখি হলেও বর্তমানে একে গৃহে পালন করা হচ্ছে । এটি অনেক বড় আঁকারের একটি পাখি । বড়িতে প্রায় ছয়মাস পালন করলে এক একটি টার্কি পাখির স্ত্রী জাতের ওজন হয় প্রায় পাঁচ থেকে ছয় কেজি এবং পুরষ জাতের ওজন হয় প্রায় সাত থেকে আট কেজি । পাখির মাংসের মধ্যে দেখা যায় হাস, মুরগী, কোয়েল, তিতির এর পর টার্কির মাংসের অবস্থান । একে বাড়িতে দেশী মুরগীর মতে করে পালন করা যায় । বর্তমানে টার্কি পালন করে অনেক বেকার যুবক তাঁদের আর্থিক স্বচ্ছলতা এনেছে । টার্কি পালন করলে পরিবারের খাদ্য চাহিদা পূরণ করার পাশাপাশি বাড়তি আয়ের সুযোগ সৃষ্টি হয় । আপনি ইচ্ছা করলে আপনার বাড়িতে টার্কির চাষ করতে পারেন । আসুন জেনে নেই কিভাবে আপনি আপনার বাড়িতে টার্কির চাষ করবেন ।

 

টার্কি পালনে কি ধরণের খাঁচা বা ঘর বাছাই করবেন 

বাড়িতে টার্কি পালন করার জন্য আপনাকে প্রথমে উপযুক্ত ঘর তৈরি করতে হবে । এক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি আছে । এক্ষেত্রে আপনি টার্কির ঘর বানানোর জন্য বাঁশ, বেত, টিন, ছন, খড় ইত্যাদি ব্যবহার করতে পারেন । ঘরের বেড়া বাঁশের দরজা বা কাঠের তক্তা দিয়ে তৈরি করতে হবে । এছাড়া মাটির দেয়ালও তৈরি করা যাবে । বেড়া বা দেওয়ালে আলো বাতাস চলাচলের জন্য ছিদ্র থাকতে হবে । টার্কি খোলামেলা পরিবেশেও পালন করা যায় । কিংবা আপনি অর্ধ আবদ্ধ অবস্থায় পালন করতে পারেন। 

 

টার্কির জাত বাছাই করা  

বিশ্বে অনেক প্রজাতির টার্কি রয়েছে । এদের জাত যেমন ভিন্ন তেমনি নামও ভিন্ন ভিন্ন । তবে তাঁর মধ্যে উল্লেখযোগ্য হল ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ, ব্রড ব্রেস্টেড হোয়াইট, বেল্টসভিল স্মল হোয়াইট, এবং নন্দনম টার্কি ।  

 

টার্কি পালন করার সঠিক সময় 

বাড়িতে টার্কি পালন করার জন্য তেমন কোন নির্দিষ্ট সময় ধরাবাধা নেই । আপনি ইচ্ছা করলে বছরের যেকোন সময়ে টার্কি পালন করতে পারেন ।

কিভাবে টার্কি পালন করবেন ও সঠিক নিয়মে যত্ন নিবেন

বাড়তে টার্কি পাখি পালন করতে হলে সঠিক নিয়মে যত্ন নিতে হবে । টার্কি পাখি সাধারণত নিজেই তাঁর নিজের ডিমে তা দিয়ে বাচ্চা ফুটায় । এছাড়াও টার্কি পাখির ডিম দেশী মুরগী কিংবা ইনকিউবেটর দিয়ে ও ফুটানো যায় । টার্কি কে মূলত তিন অবস্থায় পালন করা যায় । ১। মুক্ত অবস্থায়, ২। অর্ধ মুক্ত অবস্থায়, ৩। বন্ধ অবস্থায়।

 বাড়িতে হাঁস মুরগী এর সাথে টার্কি পালন করা যায় । 

 

সঠিক নিয়মে টার্কি পালনের পদ্ধতি/কৌশল 

বাড়তে টার্কি পালনে সাধারণত হাঁস মুরগী কিংবা অন্যান্য প্রানীর তুলনায় একটু বেশী যত্ন নিতে হয় । অন্যদের তুলনায় এদের শক্তি, প্রোটিন ও খনিজের প্রয়োজন বেশি ৷ বাড়িতে টার্কি পালনের ক্ষেত্রে একটু বেশী জায়গার প্রয়োজন হয় । বাড়িতে টার্কি পালনে টার্কির বাসস্থান যথাযথ হতে হবে । এক্ষেত্রে আপনি  নারিকেলের ছোবড়া, কাঠের গুড়া, তুষ, বালি ইত্যাদি ব্যবহার করতে পারেন । টার্কির বাচ্চা পালনের ক্ষেত্রে প্রথম দিকে দুই ইঞ্চি পুরু লিটারের প্রয়োজন হয় । টার্কি পাখি সাধারণত ৭ মাস বয়স থেকে ডিম দেয়া শুরু করে । 

টার্কির খাবারের পরিমাণ ও সঠিক নিয়মে খাবার প্রয়োগ

টার্কি সাধারণত দেশী মুরগীর মত পালন করতে হবে । দেশি মুরগীর মত টার্কির খাবার সাধারণত সহজলভ্য । টার্কি পালনে আলাদা কোন সুষম খাবারের প্রয়োজন পড়ে না । বর্তমানে বাজারের ব্রয়লার মুরগি ও পশুখাদ্য মিক্সচারই তাদের সাধারণ খাবার । এছাড়াও টার্কি সাধারণত বেশ কিছু খাবার খেয়ে থাকে । যেমন ধান গম, ভুট্টা, সয়াবিন মিল, ঘাসের বীজ, সূর্যমুখী বীজ, ঝিনুক গুড়া ইত্যাদি । তবে মনে রাখবেন টার্কিরা সবুজ শাকপাতা ভালবাসে । তাই টার্কির খাবারের সাথে প্রত্যেহ ৫০% সবুজ শাকসবজি মিশিয়ে দেয়ার চেষ্টা করবেন । তবে যদি আবদ্ধ অবস্থায় টার্কি পালন করা হয় তাহলে টার্কিকে অবশ্যই নিয়মিত খাবার দিতে হবে । খেয়াল রাখতে হবে টার্কির খাবার যেন কোন অসুবিধা না হয় ।

 

টার্কির রোগ বালাই ও তাঁর প্রতিকার 

বাড়িতে টার্কি পালন করার ক্ষেত্রে টার্কির কয়েকটি রোগ বালাই দেখা যায় । টার্কি মারাত্নক কয়েকটি রোগ হল পক্স, এভিয়ান ইনফুলেঞ্জা, মাইটস,  সালমোনেলোসিস,  কলেরা বেশী দেখা যায় । এজন্য টার্কি পালনের সময় টার্কিকে নিয়মিত টিকা দিতে হবে । তবে মনে রাখবেন কোন অবস্থায় রোগাক্রান্ত পাখিকে টিকা দেয়া যাবে না । তবে যদি কোন টার্কি অসুস্থ্য হয় তাহলে উক্ত টার্কিকে যথাশীঘ্রই অন্যান্য টার্কি থেকে সরিয়ে নিতে হবে । অসুস্থ্য টার্কির সংস্পর্শে থাকলে বাকি সুস্থ টার্কিও আক্রান্ত হতে পারে । আর বেশী সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে । তবে খেয়াল রাখবেন পরিবেশের কারণে অনেক রোগ সংক্রমণ হতে পারে ।

 

কিভাবে টার্কি পাখি ও খাচার যত্ন ও পরিচর্যা করবেন 

টার্কি লালন-পালন পদ্ধতি অনেকটা দেশী মুরগির মতই । টার্কির ঘরের আশেপাশের ঝোপ-জঙ্গল কেটে পরিষ্কার করতে হবে । এবং টার্কির ঘরে যেন পরিপূর্ণ আলো বাতাস প্রবেশ করে সেদিকে খেয়াল রাখতে হবে । টার্কির ঘর সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে । তবে মনে রাখবেন টার্কিকে কখনওই মাটিতে খাবার সরবরাহ করবেন না । তাহলে খাবারের অপচয় হবে । এবং টার্কিকে সর্বদা পরিষ্কার পানি দিতে হবে । আর টার্কি পালনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হল এদেরকে প্রয়োজন মত জায়গার ব্যবস্থা করে দিতে হবে । একটি পূর্ণবয়স্ক টার্কির জন্য অন্তত ৪ – ৫ বর্গ ফুট জায়গা নিশ্চিত করতে হবে । 

 

টার্কির মাংসের  খাদ্য গুণাগুণ  (যদি থাকে)

টার্কির মাংসে প্রচুর পরিমাণে খাদ্য গুণাগুণ বিদ্যমান । টার্কির মাংস সুস্বাদু এবং স্বাদ ও পুষ্টিগুন অনেক বেশি । এর মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন আছে । এবং টার্কির মাংসে চর্বি অনেক কম । এর মাংস আন্যান্য পাখীর মাংসের চেয়ে বেশী পুষ্টিকর । টার্কির মাংসে অধিক পরিমাণ জিংক, লৌহ, পটাশিয়াম, বি৬ ও ফসফরাস থাকে ।

 

টার্কির মাংসের  ঔষধি গুনাগুন 

টার্কির মাংসে প্রচুর পরিমাণে ওষুধি গুণাগুণ বিদ্যমান । এর মাংসে এমাইনো এসিড ও ট্রিপটোফেন অধিক পরিমাণে থাকায় এর মাংস খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুনে বেড়ে যায় । 

টার্কি পালনের সুবিধা

বাড়িতে টার্কি পালনে অনেক সুবিধা । টার্কি পাখি থেকে অনেক মাংস পাওয়া যায় । টার্কি মুরগী ব্রয়লার মুরগীর চাইতেও দ্রুত বর্ধনশীল । বাড়িতে টার্কি পালনে খরচ অনেক কম এবং তুলনামূলক ভাবে ঝামেলাহীন । টার্কির মাংস গরুর মাংসের বিপরীত হিসেবে খেতে পারেন । 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT